Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ফেসবুকে বেশি লাইক-স্ট্যাটাসে যা হতে পারে

ফেসবুকে বেশি লাইক-স্ট্যাটাসে যা হতে পারে

লাইক-কমেন্ট-শেয়ার-স্ট্যাটাস! এই শব্দগুলো শোনার পর মুহূর্তের মধ্যেই চোখের সামনে ভেসে ওঠে একটিই নাম— জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে ফেসবুকের প্রতি আকৃষ্ট নেই এমন মানুষের দেখা মেলা ভার। প্রযুক্তির যুগে সকলেই কম-বেশি এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সঙ্গে জড়িত।

কিন্তু, নতুন গবেষণায় উঠে এসেছে, অধিকমাত্রায় ফেসবুক ব্যবহার মানসিক ও শারীরিক স্বাস্থ্যহানির আশঙ্কা রয়েছে। সান দিয়েগোর ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক হোলি শাক্যা এবং অন্যান্যরা দীর্ঘদিন ধরে প্রায় ৫২০০ জনের তথ্য ও পরিসংখ্যান বিশ্লেষণ করেন এ তথ্য বের করেছেন।

গবেষক দল এই সকল মানুষের স্বাস্থ্য, মানসিক শান্তি এবং তাদের বডি মাস ইনডেক্স (বিএমআই) পর্যবেক্ষণ করেন। একইসঙ্গে, ওই মানুষরা নিজ নিজ ফেসবুক সক্রিয়তার কথাও গবেষক দলের কাছে তুলে ধরেন। ফল প্রকাশ হতে দেখা যায়, যারা ফেসবুকে বেশি সংখ্যায় ‘লাইক’ দিয়েছেন, তাদের স্বাস্থ্য ভাল নয়। আবার যারা নিজেদের ফেসবুক ‘স্ট্যাটাস’ বেশি আপডেট করেছেন, তাদের মানসিক অবস্থা ভাল নয়। তুলনামূলকভাবে, যারা ফেসবুকে লাইক ও স্টেটাস অপেক্ষাকৃত কম করেছেন, তারা অনেক ভাল আছেন।

বিশেষজ্ঞদের মতে, যারা স্বাস্থ্যজনিত কারণে ভুগছেন, তারা অনেক ক্ষেত্রে ফেসবুকের শরণাপন্ন হন। আর তাতে আরও হিতে বিপরীত হচ্ছে। গবেষণায় আরও উঠে এসেছে, যাদের বিএমআই বেশি, তারা বেশি ফেসবুক করেন।

Check Also

কী নাম আছে নকিয়ার নতুন ফোনে?

নকিয়া ফিরবে। নকিয়া প্রেমীদের মনে এ বিশ্বাস ছিল। দীর্ঘ পাঁচ বছরের বিরতি দিয়ে আবার স্মার্টফোনের …

Leave a Reply

Your email address will not be published.