Home / শিক্ষা / রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের মুখে রুয়েটে ক্রেডিট প্রথা বাতিল

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের মুখে রুয়েটে ক্রেডিট প্রথা বাতিল

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন প্রথা বাতিল করেছে কর্তৃপক্ষ।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাংলানিউজকে জানান রুয়েট উপাচার্য অধ্যাপক মো. রফিকুল আলম বেগ।

তিনি জানান, ‘শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে সার্বিক বিষয় বিবেচনা করে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরাতন পদ্ধতিতে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা।’

তিনি আরো জানান, ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীদের ওপর যে একাডেমিক স্থগিতাদেশ দেওয়া হয়েছিলো তাও তুলে নেওয়া হয়েছে।

রুয়েট সূত্রে জানা যায়, একাডেমিক কাউন্সিলের সভায় ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত গ্রহণের পর দুপুর দুইটার দিকে প্রশাসন ভবনের সামনে উপাচার্য শিক্ষার্থীদের সামনে তা ঘোষণা করেন। এ সময় সেখানে মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারও উপস্থিত ছিলেন।

রুয়েটের বিদ্যমান ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে ২৮ জানুয়ারি থেকে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছিল। সর্বশেষ শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর থেকে রোববার দুপুর পর্যন্ত উপাচার্যসহ প্রায় ২২ জন শিক্ষককে প্রশাসন ভবনে অবরুদ্ধ করে রাখে আন্দোলকারী শিক্ষার্থীরা।

Check Also

রুয়েট উপাচার্য ২৪ ঘণ্টা অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published.